রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ৬১৬ দিন: উল্লেখযোগ্য ঘটনা সমূহ

লড়াই

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি রুশ দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে ইউক্রেনের অভিযানের বিষয়ে খুব বেশি আশা রাখেননি। আর এ নিয়ে তিনি সতর্কও করেছিলেন সেনাবাহিনীকে৷ তার দেয়া এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, মস্কোর বাহিনী ১ হাজার কিলোমিটার (৬০০ মাইল) দূরবর্তী একটি ফ্রন্ট লাইনের বিভিন্ন স্থাপনায় নতুন করে হামলার প্রস্তুতি নিচ্ছে।

রাশিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের হরোজা গ্রামে এক ক্যাফেতে ৫৯ জন নিহত হয়েছিলেন। ছবি: এপি

• জাতিসংঘের মানবাধিকার কার্যালয় জানিয়েছে, তারা একটি ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে "যৌক্তিক কারণ" খুঁজে পেয়েছে। সেসময় রাশিয়ার ছোঁড়া ওই ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের হরোজা গ্রামে একটি ক্যাফেতে ৫৯ জন নিহত হয়েছিলেন। আর সম্ভবত সেটি একটি ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ছিল বলে জানিয়েছে সংস্থাটি৷

• মস্কোর দখলে থাকা পূর্ব ইউক্রেনের একটি অংশে রাশিয়ান তদন্তকারীরা বলেন যে তারা ভলনোভাখাতে দুই শিশুসহ নয়জনের একটি পরিবারের হত্যার সন্দেহে দুই সৈন্যকে আটক করেছিলেন। বিবৃতিতে বলা হয়, সৈন্যরা রাশিয়ার পূর্বের একটি অঞ্চল থেকে এসেছিলেন। দাবি করা হচ্ছে ওই হত্যাকাণ্ডের নেপথ্যে ব্যক্তিগত দ্বন্দ্বের জের ছিল। 

• ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলে একটি রাশিয়ান-স্থাপিত আদালত গত বছরের বন্দর শহর মারিউপোল অবরোধের পর আটক তিন ইউক্রেনীয় সৈন্যকে হত্যার পাশপাশি বেসামরিক নাগরিকদের সাথে "নিষ্ঠুর আচরণ" প্রদর্শন করেছিল। পরে বিভিন্ন অপরাধের জন্য যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হন তারা।

• রাশিয়ার ফেডারেল সিকিউরিটি এজেন্সি এফএসবি ২০১৪ সাল হতে রুশ বাহিনীর দখলে থাকা ক্রিমিয়াতে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী নেতা এবং ইউক্রেনের সাবেক সাংসদ ওলেগ সারিওভকে গুলি করার অভিযোগে ৪৬ বছর বয়সী এক রাশিয়ান ব্যক্তিকে গ্রেপ্তার করে৷ মস্কো এ বিষয়ে সারিওভ হত্যায় ইউক্রেনের জড়িত থাকার বিষয়ে অভিযোগ আনে। আর গণমাধ্যম বলছে, সাবেক এমপিকে কিয়েভের রুশ সমর্থিত পুতুল সরকারের সম্ভাব্য নেতা হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

রাজনীতি ও কূটনীতি

•জাতিসংঘের মানবিক সহায়ুতা বিষয়ক কার্যালয়ের পরিচালক সমন্বয় রমেশ রাজাসিংহাম,  নিরাপত্তা পরিষদকে বলেন, ইউক্রেনের প্রায় ১৮ মিলিয়ন জনগোষ্ঠীর মধ্যে ৪০ শতাংশ লোকের কোনো না কোনো ধরনের মানবিক সহায়তার প্রয়োজন ছিল। বিশেষ করে শীতকালে যখন তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে আসে তখন পরিস্থিতি আরও খারাপ হতে শুরু করে। তিনি বলেন, জাতিসংঘ বিশেষভাবে রাশিয়া নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলে বসবাসকারী ৪ মিলিয়ন মানুষের জন্য উদ্বিগ্ন ছিল, কারণ তারা সাহায্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছিল। জাতিসংঘ চলতি বছর ইউক্রেনে মানবিক সহায়তার জন্য ৩ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারের অনুরোধ করে। কারণ প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ডলারের ঘাটতির সম্মুখীন হতে হয়েছে সংস্থাটিকে। 

•ইউক্রেনের সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ১০৬ বিলিয়ন ডলারের একটি তহবিল ছাড়ের বিষয়ে সিনেট অ্যাপ্রোপ্রিয়েশন কমিটিতে বক্তৃতা রাখেন। এসময় প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছিলেন, রাশিয়া তার আক্রমণে সফল হবে না যদি মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভের জন্য সমর্থন বজায় রাখে৷ অস্টিন শুনানিতে বলেন, "আমরা যদি এখন তাদের নিচ থেকে মই সরিয়ে নেই তবে পুতিন কেবল শক্তিশালী হবে না বরং স্বেচ্ছাচারী হিসেবে তিনি যা ইচ্ছা তাই করবেন।"

•একটি রাশিয়ান আদালত "বিদেশী এজেন্ট" হিসাবে মার্কিন-রাশিয়ান সাংবাদিক আলসু কুরমাশেভার একটি আপিল আবেদন প্রত্যাখ্যান করেছিলেন৷ সেখানে তাকে নিবন্ধন দিতে অস্বীকৃতি জানায় রুশ আদালত। কুরমাশেভা তাকে বারবার আটকের বিষয়টি আদালতের নজরে এনেছিলেন। তিনি মার্কিন অর্থায়নকৃত রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টি (আরএফই/আরএল)’র জন্য কাজ করতেন। তার বিষয়ে গত সপ্তাহে আদালত ডিসেম্বরের ৫ তারিখ পর্যন্ত প্রি ট্রায়াল ডিটেনশনের জন্য উপস্থিত থাকার আদেশ দেন। এর আগে তিনি পরিবারের সাথে দেখা করার পরে এই মাসের শুরুতে কাজানের কেন্দ্রীয় শহরে আটক হন। 

• ফরাসি প্রসিকিউটররা বলেছেন যে, তারা রাশিয়ান টাইকুন আলেক্সি কুজমিচেভকে ফ্রান্সে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছেন। কর ফাঁকি, অর্থ পাচার এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্স। ফরাসি শুল্ক বিভাগ গত বছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্কের জন্য ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার অংশ হিসাবে কুজমিচেভের একটি ২৭ মিটার (৮৮ ফুট) ইয়টও জব্দ করে।

ইউক্রেনের আন্তঃধর্মীয় নেতারা রাশিয়ার সাথে চলমান যুদ্ধে নিহত ইউক্রেনীয়দের স্মরণে এক মুহূর্ত নীরবতা পালন করেছেন। ছবি: এপি

•ইউক্রেনের বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতাদের একটি প্রতিনিধিদল রাশিয়ার বিরুদ্ধে অব্যাহত সমর্থন আদায় এবং ধর্মীয় স্বাধীনতার বিষয়ে উদ্বেগ হ্রাসের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। কারণ দেশটির সংসদ ইতোমধ্যে মস্কোর অর্থোডক্স প্যাট্রিয়ার্কের সাথে সম্পর্কের অভিযোগে ইউক্রেনীয় অর্থোডক্স চার্চকে নিষিদ্ধ করতে আইন পাসের বিষয়টি সামনে এনেছে। কারণ, ইউক্রেনীয় এই অর্থোডক্স চার্চ রুশ আগ্রাসনের প্রতি তাদের জোরালো সমর্থন জানিয়ে আসছিলেন। 

অস্ত্র

• ইউক্রেনের বিরুদ্ধে মস্কোকে ইলেকট্রনিক উপাদান সম্বলিত অস্ত্র পাঠানোর অভিযোগে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট নিউইয়র্কে তিন রুশ নাগরিককে গ্রেপ্তার করেছে৷ সংস্থাটির বিশেষ এজেন্ট আইভান আরভেলো এক বিবৃতিতে বলেন, এই তিনজনের বিরুদ্ধে এক বছরের ব্যবধানে রাশিয়ার যুদ্ধক্ষেত্রে "আনুমানিক ১০ মিলিয়ন ডলার মূল্যের ৩০০’র বেশি চালান সরবরাহের অভিযোগ রয়েছে। সরবরাহকৃত এসব চালান রুশ বাহিনীর পক্ষে যুদ্ধক্ষেত্রে প্রেরণের জন্য এর আগে নিষেধাজ্ঞার আওতায় ছিল, কিন্তু তারা তা লংঘন করেছেন।"

সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //